দিদারখোশে মেরি লাইফ মিশনের বিভিন্ন কার্যসূচি।

দিদারখোশে মেরি লাইফ মিশনের বিভিন্ন কার্যসূচি।

সোনাই শিক্ষাখণ্ডের অন্তর্গত প্রত্যেক মণ্ডল সমল কেন্দ্রের সঙ্গে সঙ্গতি রেখে দিদরখোশ-২ সমল কেন্দ্রের মোট ১১ টি স্কুলেও পালিত হয়েছে মিশন লাইফ এর অন্তর্গত বিভিন্ন কার্যসূচি।

প্রথম দিন অর্থাৎ ৫ই জুন উৎসাহ উদ্দীপনার সঙ্গে বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয়। প্রত্যেক স্কুলেই বৃক্ষ রোপন কার্যসূচির সাথে সাথে পরিবেশ সচেতনতা ও বর্তমান বিশ্ব উষ্ণায়নের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়।

দ্বিতীয় দিনের কার্যসূচির বিষয় ছিল স্বাস্থ্যকর জীবন শৈলী বেছে নেওয়ার উপর।

তৃতীয় দিন ছিল প্রাকৃতিক উৎস থেকে খাদ্য আহরণের বিষয় সম্পর্কিত। কী করে কিচেন গার্ডেন তৈরি করে পরিবেশ বান্ধব শাক সবজি উৎপাদন করা যায় এ নিয়ে ছিল আলোচনা।

চতুর্থ দিন ছিল ইলেকট্রনিক বর্জ্য কী করে কমানো যায়, তার উপর বিভিন্ন আলোচনা।

পঞ্চম দিন ছিল স্বচ্ছতা অভিযান, এদিন ছাত্র ছাত্রীরা বিদ্যালয়ের আশপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখার কাজ করে ও পরিচ্ছন জীবন যাপনের প্রতিজ্ঞা নেয়।

ষষ্ঠ দিনে, আখড়াটিলা এল পি স্কুলের কচিকাঁচারা জল বাঁচাও থিমের ওপর বিভিন্ন স্লোগান দিয়ে র‍্যালি বের করে। তাছাড়া ১২৯৫ নয়াগ্রাম স্কুল, ১৬২ নং হরিনা এলপি স্কুলেও বিভিন্ন অনুষ্ঠান পালিত হয়।

আখড়াটিলা এলপি স্কুলে “জল বাঁচাও” থিমের ওপর একটি নাটক প্রদর্শন করে দর্শকদের নজর কাড়তে সক্ষম হয়েছে।

পুরো সপ্তাহব্যাপী এই মিশন লাইফ (লাইফস্টাইল ফর হেলথি এনভায়রনমেন্ট) এর বিভিন্ন কার্যসূচি পালিত হয় ভারত সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের স্কুল শিক্ষা ও স্বাক্ষরতা দফতরের তত্ত্বাবধানে।

 

দিদরখোশ ২ মণ্ডল সমল কেন্দ্র সমন্বয়ক শ্রীমতি সুজাতা রায় চৌধুরী সবাইকে স্বতঃস্ফূর্ত ভাবে বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য প্রত্যেক বিদ্যালয়কে ধন্যবাদ জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Skip to content