শিলচরে শহিদ ক্ষুদিরাম বসুর ১১৭ তম আত্মবলিদান দিবস পালিত

শিলচরে শহিদ ক্ষুদিরাম বসুর ১১৭ তম আত্মবলিদান দিবস পালিত।

আপন লাল দাস, শিলচর, ১১/০৮/২০২৪
ক্ষুদিরাম বসুর ১১৭ তম আত্মবলিদান দিবস বিভিন্ন কার্যসুচির মাধ্যমে পালন করে শহিদ ক্ষুদিরাম স্মৃতি রক্ষা কমিটি, শিলচর।

শনিবার  সকাল সাড়ে আটটায় শিলচরের ক্ষুদিরাম মূর্তির পাদদেশে স্মৃতি রক্ষা কমিটির পক্ষ থেকে আয়োজিত অনুষ্ঠানে শহিদ ক্ষুদিরামের মুর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা জানান সংগঠনের সম্পাদক নকুল রঞ্জন পাল, নেতাজি ফাউন্ডেশনের কর্ণধার নীহার রঞ্জন পাল, অল ইন্ডিয়া সেভ এডুকেশন কমিটির সহ সভাপতি অধ্যাপক অজয় রায়, এআইইউটিইউসি এর জেলা সভাপতি সুব্রত চন্দ্র নাথ,

এস ইউ পি আই ( সি) দলের শিলচর আঞ্চলিক কমিটির পক্ষ থেকে দুলালী গাঙ্গুলী, এআইএমএসএস এর পক্ষে খাদেজা বেগম লস্কর, এআইডিওয়াইও এর জেলা সভাপতি অঞ্জন কুমার চন্দ, এআইডিএসও’র কাছাড় জেলা কমিটির পক্ষে পল্লব ভট্টাচার্য, কিশোর কিশোরী সংগঠনের পক্ষ থেকে অরুপ মালাকার, কৃষক সংগঠন এআইকেকেএমএস এর পক্ষে সজল কান্ত দাস সহ বিভিন্ন সংগঠনের সদস্য সদস্যরা।

মাল্যদানের পর ক্ষুদিরামের ফাঁসির পর তার উদ্দেশ্যে অখ্যাত লেখকের রচিত বিখ্যাত গান একবার বিদায় দে মা ঘুরে আসি গান গেয়ে শুনান দুলালী গাঙ্গুলী। এরপর প্রাক্তন শিক্ষক সুব্রত চন্দ্র নাথ ক্ষুদিরামের আত্মবলিদান দিবস পালনের তাৎপর্য ব্যাখ্যা করে বক্তব্য রাখেন

এছাড়াও বক্তব্য রাখেন নীহার রঞ্জন পাল। তিনি ভারতের স্বাধীনতা আন্দোলনের আপসহীন ধারার বিপ্লবীদের আত্মবলিদানের ইতিহাস তুলে ধরে বলেন ক্ষুদিরামের ফাঁসি পরাধীন ভারতে ঘুমন্ত জাতির বুকে স্বাধীনতার চেতনা জাগ্রত করেছিল।

তিনি বলেন আপসহীন ধারার বিপ্লবীরা চেয়েছিলেন ধর্মনিরপেক্ষ অখন্ডিত ভারত। কিন্তু তাদের স্বপ্নের বিপরীতে ব্রিটিশ সাম্রাজ্যের পতনের পর আমরা পেলাম খণ্ডিত ভারত।

ক্ষুদিরাম বসু বিপ্লবী আন্দোলনের সংগঠকের ভূমিকা পালনের মধ্য দিয়ে ইতিহাসিক কর্তব্য পালনের দায়িত্ব কাঁধে তুলে নিয়েছিলেন। তাই জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত ভীত কম্পিত ছিলেন না। হাসতে হাসতে ফাঁসি কাষ্ঠে মাথা উঁচু করে দাঁড়িয়েছিলেন।

তিনি আক্ষেপ করে বলেন যে কিন্তু আজও আমরা তাদের যথার্থ সম্মান দিতে পারিনি। তিনি সবাইকে ক্ষুদিরামের জীবনী চর্চা করতে আহ্বান জানান। সবশেষে সমবেত সঙ্গীত পরিবেশন করেন এআইডিএসও এবং এআইএমএসএস এর শিল্পিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Skip to content