শিক্ষক দিবসে বিভিন্ন অনুষ্ঠান সিসিজেসি পালংঘাট উচ্চতর মাধ্যমিক বিদ্যালয়ে।

শিক্ষক দিবসে বিভিন্ন অনুষ্ঠান সিসিজেসি পালংঘাট উচ্চতর মাধ্যমিক বিদ্যালয়ে।

পূর্ব ধলাইর সিসিজেসি পালংঘাট উচ্চতর মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষক দিবস উপলক্ষে অনুষ্ঠানের প্রথম পর্বে ছিল ড. সর্বপল্লী রাধাকৃষ্ণনের প্রতিকৃতিতে মাল্যবান ও পুষ্পার্ঘ্য অর্পণ।

বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা এদিন শিক্ষক শিক্ষিকাদেরকে বিভিন্ন উপহার সামগ্রী দিয়ে সম্মান জানান। অনুষ্ঠানের ২য় পর্বে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে অংশগ্রহণ করেন স্কুলের ছাত্র-ছাত্রী ও শিক্ষক-শিক্ষিকারা।

এদিন ছাত্রদের উদ্দেশ্যে বক্তব্য রাখতে গিয়ে স্কুলের অধ্যক্ষ আনোয়ার উদ্দিন বলেন, আজকের দিনটি বিশেষ, কারণ এটি শুধুমাত্র শিক্ষক দিবস নয়, এটি ডক্টর সর্বপল্লী রাধাকৃষ্ণণের জন্মদিনও। তিনি তামিলনাড়ুর তিরুতানী গ্রামে (মাদ্রাজ) ব্রাহ্মণ পরিবারে ১৮৮৮ সালের ৫ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন।

তাঁর পূর্বপুরুষরা সর্বপল্লী নামে একটি শহরে বসবাস করতেন, সেই কারণে রাধাকৃষ্ণণের পরিবারের সদস্যরা তাদের নামের আগে সর্বপল্লী নামটি ব্যবহার করতেন। তাঁর বাবার নাম সর্বপল্লী বীরস্বামী এবং মাতার নাম সিতাম্মা। তিনি ছিলেন একজন মহান শিক্ষক এবং স্বাধীন ভারতের প্রথম উপরাষ্ট্রপতি এবং দ্বিতীয় রাষ্ট্রপতি। ১৯৫৪ সালে ভারত সরকার তাকে দেশের সর্বোচ্চ সম্মান “ভারতরত্ন” দিয়ে সম্মানিত করে, যা তাকে প্রথম ব্যক্তি হিসেবে এই পুরস্কার প্রাপ্তির গৌরব এনে দেয়।

তিনি রাষ্ট্রপতি হওয়ার পর তার ছাত্ররা তার জন্মদিন পালন করতে চাইলে, তিনি প্রস্তাব করেন যে তার জন্মদিনের পরিবর্তে ৫ই সেপ্টেম্বরকে শিক্ষক দিবস হিসেবে উদযাপন করা হোক। তার এই অনুরোধ মেনে, সেই থেকে প্রতি বছর ৫ই সেপ্টেম্বর দিনটি শিক্ষক দিবস হিসেবে উদযাপিত হয়ে আসছে। এদিন অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, সহকারী শিক্ষক পুলক দাস, দেবাশিষ কানু প্রমুখ।এছাড়া উপস্থিত ছিলেন বিপ্লব কান্তি দেব, আমিনুর রহমান মজুমদার, রাজলক্ষ্মী বর্মন, এন, নিবেদিতা সিংহ, সুভ্র শংকর দত্ত, বিজয়া সিংহ, বিচিত্রা চৌহান, কে.পি. গোয়ালা প্রমুখ। এদিন টাটা হাইওয়ের পক্ষ থেকে স্কুলের শিক্ষকদের সংবর্ধনা প্রদান করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Skip to content