ফেসবুক সাংবাদিকদের দৌরাত্ম্য

ফেসবুক সাংবাদিকদের দৌরাত্ম্য।কাছাড়ে বৈদ্যুতিন সংবাদ মাধ্যমের সাংবাদিকদের নতুন সংগঠনের আত্মপ্রকাশ।  । কাছাড়ে বৈদ্যুতিন সংবাদ মাধ্যমে কাজ করা সাংবাদিকদের নতুন সংগঠনের আত্মপ্রকাশ ।

বুধবার শিলচরের ইলোরা হোটেলের অডিটোরিয়ামে জেলার বিভিন্ন প্রান্ত থেকে আগত বৈদ্যুতিন সংবাদমাধ্যমে কর্মরত সাংবাদিকদের উপস্থিতিতে এক সভা অনুষ্ঠিত হয়। এই সভায় কাছাড় ই-মিডিয়া জার্নালিস্ট অ্যাসোসিয়েশন নামের এক সংস্থা গঠন করা হয়  । ইলেক্ট্রনিক-মিডিয়া বা বৈদ্যুতিন সংবাদ মাধ্যমের সাংবাদিকদের বিভিন্ন সমস্যা সমাধানের লক্ষ্যে কাজ করবে এই সংস্থা।

বিশিষ্ট সাংবাদিক অভিজিৎ ভট্টাচার্যের পৌরোহিত্যে এদিনের সভায় শহর শিলচর সহ লক্ষীপুর, উধারবন্দ, সোনাই, ধলাই, কাটিগড়া অঞ্চলে থেকে পঞ্চাশেরও অধিক বৈদ্যুতিন সংবাদমাধ্যমে কর্মরত সাংবাদিকরা জড়ো হন। কর্মরত সাংবাদিকদের বিভিন্ন সমস্যা তুলে ধরে দীর্ঘ সময় আলোচনা হয়। এতে উঠে আসে বিভিন্ন সমস্যার কথা।

বিশেষ করে তথাকথিত একাংশ ফেসবুক সাংবাদিকদের দৌরাত্ম্যে মেইনস্ট্রিম জার্নালিজমের সঙ্গে জড়িতরা কী ভাবে সমস্যার সম্মুখীন হচ্ছেন তা নিয়ে বিষদ ভাবে আলোচনা করা হয়। বিভিন্ন বক্তার কথায়, তথাকথিত ওই সব সাংবাদিকদের জন্য বর্তমানে সংবাদ মাধ্যমের সঙ্গে জড়িতদের আত্মসম্মান রীতিমতো হুমকির মুখে। আত্মসম্মান রক্ষা করে সাংবাদিকতা করা মুশকিল হয়ে পড়েছে।

তথাকথিত ঐ সব ফেবু সাংবাদিকদের লাগাম টানা সময়ের দাবি বলে উল্লেখ করেন উপস্থিত সাংবাদিকরা। এছাড়াও সরকারি রিকগনিশন কার্ড পাওয়ার ক্ষেত্রে কর্মরত সাংবাদিকরা বৈষম্যের শিকার হওয়ার প্রসঙ্গ নিয়েও আলোচনা করা হয়। সাংবাদিকতার সঙ্গে কোন ভাবেই জড়িত নয়, এমন কিছু লোক সরকারি রিকগনিশন কার্ড পেয়ে যাওয়ার বিষয় নিয়েও সভায় ক্ষোভ প্রকাশ করা হয়।

এসব নানা বিষয় নিয়ে বিস্তারিত আলোচনার পর সমস্যা গুলো সমাধানের জন্য একটা শক্তিশালী সংগঠনের প্রয়োজন বলে মত ব্যক্ত করেন উপস্থিত সবাই। ফলে এই সভাতেই কাছাড় ই-মিডিয়া জার্নালিস্ট অ্যাসোসিয়েশন নামের নতুন সংগঠন গঠন করা হয়। নব গঠিত কাছাড় ই-মিড়িয়া জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মনোনীত হয়েছেন বিশিষ্ট সাংবাদিক অভিজিৎ ভট্টাচার্য। ১৫ সদস্য বিশিষ্ট কমিটির সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়েছে বিক্রম সরকারকে। দুজন সহ সভাপতি যথাক্রমে অনিরুদ্ধ লস্কর ও ইয়াহিয়া লস্কর ।

এছাড়া দু’জন সহ সাধারণ সম্পাদক যথাক্রমে ইমাদ উদ্দিন মজুমদার, আহাদুল আহমেদ। কোষাধ্যক্ষ অরূপ নন্দী। কার্যকরী সদস্য আঁখি দাস, রাজীব হোসেন মজুমদার, সমীন সেন ডেকা, আবুল কালাম লস্কর, বিক্রম দাস, নৈতিক শীল, দীলিপ সিং, পাপলু দাস। সভায় বক্তব্য রাখেন, অনিরুদ্ধ লস্কর, প্রদীপ্ত পুরকায়স্থ, জাকির লস্কর, সমীন সেন ডেকা, বিক্রম সরকার, ইমাদ উদ্দিন মজুমদার, রাজীব হোসেন মজুমদার, ইয়াসিন মজুমদার , নৈতিক শীল ,আহাদুল আহমেদ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Skip to content